ॐ सभा-য় আপনাদের জানাই স্বাগতম <> Facebook Page www.facebook.com/omsabha <> Facebook Group www.facebook.com/groups/OmSabha <> Blog,Page,Group থেকে বিনা অনুমতিতে লেখা নিলে আইনত অপরাধ বলে গণ্য হবে। <> সকল স্বত্ব ॐ सभा -র দ্বারা সংরক্ষিত ।

Wednesday, May 29, 2013

দেবী গন্ধেশ্বরী

শ্রী শ্রী চণ্ডী তে আদি শক্তি পরমেশ্বরী দেবীগনে পরিবৃত হয়ে যখন শুম্ভাসুরের সাথে যুদ্ধ করছিলেন,তখন শুম্ভ দেবীকে ক্রুদ্ধ হয়ে বলে,"রে অহঙ্কারী ! তুমি অন্য দেবীদের সাহায্য নিয়ে যুদ্ধ করে চলেছ।অতি মানিনী হোয় না। " তা শুনে মহাশক্তি বললেন, " একৈ বাহং জগত অত্র দ্বিতীয়া কা মমাপরা।" ---আমি ছাড়া এ জগতে দ্বিতীয় কে আছে? দেখ, এই সব-ই আমার বিভুতি। তাই এরা সবাই আমার মধ্যে লীন হচ্ছে। এরপর সকল দেবী মূল আদি শক্তির মধ্যে বিলীন হলেন। শাক্তমতে , এর তাৎপর্য হল এই যে ,ভিন্ন রূপে প্রতীয় মান হলেও ,তত্ত্বত ঃ সব কিছুই মহাশক্তির বহিঃ প্রকাশ। আরও একটি তথ্য পাই যে সকল দেবী ,একটি মহা শক্তি হতে নির্গত হয়েছেন। মনসা, চণ্ডী, ষষ্ঠী, শীতলা , বন দুর্গা , বহুচেরা, ভেরুন্ডা,মহগ্রতারা, প্রজ্ঞা পারমিতা ,বেন তেন সহ ভারত ও অভারতীয় পূজিত বা অধুনা বিস্মৃত দেবীকুল এক আদি শক্তি থেকে জাত হয়েছেন।
গন্ধেশ্বরী -ও তার ব্যতিক্রম নন। সিংহ বাহিনী , ত্রিনয়নী, চতুর্ভুজা , শঙ্খ ,চক্র , ধনুক, বাণ ধারিণী এই দেবী বনিক কুলের কুল দেবী। হিন্দু- বৌদ্ধ নির্বিশেষে তাঁর পূজা এক কালে বঙ্গীয় বনিক দের নানা শাখায় অনুষ্ঠিত হত বুদ্ধ পূর্ণিমার দিন। বাংলাদেশের পাহাড় পুর বৌদ্ধ বিহারে অন্যান্য হিন্দু দেব দেবীর সাথে গন্ধেশ্বরীর -ও একটি মূর্তি আছে।তবে সেটি ওই বৌদ্ধ বিহারের মত খুব প্রাচীন নয়। দেবীকে প্রণাম করে আসুন প্রার্থনা করি ,যাতে ব্যবসা বিমুখ বাঙালির বানিজ্যে উন্নতি হয়।

জয় মা। সনাতন হিন্দু ধর্মের জয় হোক।

Debasish Singha

Like Your Page
http://www.facebook.com/OmSabha

No comments:

Post a Comment

Facebook Comment

আজকের তারিখ