ॐ सभा-য় আপনাদের জানাই স্বাগতম <> Facebook Page www.facebook.com/omsabha <> Facebook Group www.facebook.com/groups/OmSabha <> Blog,Page,Group থেকে বিনা অনুমতিতে লেখা নিলে আইনত অপরাধ বলে গণ্য হবে। <> সকল স্বত্ব ॐ सभा -র দ্বারা সংরক্ষিত ।

Wednesday, May 29, 2013

হিন্দুর কর্তব্য

হিন্দু ধর্ম বহু শত বছর ধরে বহুতর সামাজিক -সাংস্কৃতিক আত্তীকরণ করে অস্তিত্ব রক্ষার লড়াই করেছে। এক কালের বহিরাগত আক্রমন কারী শক -হুন দলকে ক্ষত্রিয় বলে মেনে নিয়েছে। আজকের রাজপুত জাতি তার-ই উত্তরাধিকারী। বেদ বাহ্য ব্রাত্য , বৌদ্ধ, জৈন, নাস্তিক রাও কালে কালে হয় হিন্দুত্বের ধারায় মিশে গেছে, নয় মুসলিম হয়েছে। আত্তীকরনের সেই প্রচেষ্টা শাস্ত্র ও মহাপুরুষের জীবন কথায় বিধৃত হয়ে আছে। 

বৌদ্ধ বিপ্লবের থেকে হিন্দুত্বের উত্থানের কালে শঙ্কর বৌদ্ধ ,জৈন ও নানা বেদাদি শাস্ত্র ভ্রষ্ট হিন্দু উপমত গুলির মানুষদের সঙ্খিপ্ত প্রায়শ্চিত্ত করিয়ে সনাতন হিন্দুত্বে স্থাপিত করেছিলেন। চৈতন্যের সংস্পর্শে নদীয়ার কাজি বহুলাংশে ও যবন হরিদাস সম্পূর্ণ ভাবে হিন্দু ধর্মে ফিরে আসেন। উত্তর ভারতে মহাপ্রভুর প্রভাবে একদল মধ্য এশিয়ার পাঠান মুসলিম বৈষ্ণব আদর্শে দীক্ষিত হন। হরিনাম গ্রহণ -ই ছিল এ ক্ষেত্রে হিন্দুত্তে ফেরার একমাত্র যোগ্যতা। কৃষ্ণ নিয়ে মাত্রাতিরিক্ত গোঁড়ামি টুকু ছাড়া প্রভুপাদ ও তাঁর সিশ্যরা ইস্কন কে অবলম্বন করে লক্ষাধিক খ্রিস্টান ও মুসলিমকে হিন্দু ধর্মে এনে ভাল কাজ করেছেন । দয়ানন্দ ও তাঁর অন্নুগামীরা বেদ নিয়ে অস্বাভাবিক গোঁড়ামি প্রদর্শন করেও কিছু সংখ্যক মুসলিমকে দয়ানন্দি হিন্দুত্বে ফিরিয়েছেন। বিনবা ভাবে ও আরও হিন্দু সংস্কারক ভারতের উত্তর ,মধ্য ও উত্তর পূর্বের খ্রিস্টান মত -এর কবল থেকে কিছু হিন্দুকে ফিরিয়েছেন। এখনও কিছু সন্ন্যাসী ও সংগঠন আরব ও ভ্যাটিকানের টাকায় চলা ধর্মান্তরন কে ঠেকানর চেষ্টা করে যাচ্ছে। উড়িষ্যায় স্বামী লক্ষনানন্দ সেই কাজ করতে করতে খ্রিস্টান দের হাতে নিহত হয়েছেন কিছু কাল আগে। এই সব স্বধর্মে ফেরার প্রচেষ্টা শাস্ত্র অবলম্বন করেই হয়েছে আর এখনও হচ্ছে।আধুনিক সকল হিন্দুকে দ্বিধা ঝেড়ে ফেলে এখন এই প্রক্রিয়াকে সমর্থন করা উচিত।
Debasish Singha

No comments:

Post a Comment

Facebook Comment

আজকের তারিখ