ॐ सभा-য় আপনাদের জানাই স্বাগতম <> Facebook Page www.facebook.com/omsabha <> Facebook Group www.facebook.com/groups/OmSabha <> Blog,Page,Group থেকে বিনা অনুমতিতে লেখা নিলে আইনত অপরাধ বলে গণ্য হবে। <> সকল স্বত্ব ॐ सभा -র দ্বারা সংরক্ষিত ।

Tuesday, September 18, 2012

রাম সেতু (Ram Setu)

পৃথিবীর প্রাচীনতম মানব নির্মীত সেতু

  রাম সেতু (Ram Setu)   



এই বিশাল সেতুটি রামভক্ত নলের সুতত্ত্বাবধানে মাত্র ৫ দিনেই নির্মিত হয়েছিল, আজ থেকে ১৭ লক্ষ ৫০ হাজার বছর পূর্বে, ত্রেতা যুগে ! বানরসেনারা পরমেশ্বর ভগবান শ্রীরামের পবিত্র নাম পাথরে লিখে সমুদ্রপথে একটি পাথরের সেতু তৈরি করেছিলেন । শ্রী রাম নাম খচিত সেই পাথরগুলো অত্যন্ত আশ্চর্যজনকভাবে জলে নিক্ষেপের পর নিমজ্জিত না হয়ে ভেসে উঠেছিল । ভগবানের দিব্যনাম যে কত মহিমাপূর্ণ তারই দৃষ্টান্ত স্থাপনের জন্য ভগবান শ্রীরামচন্দ্র এ লীলার অবতারনা করেছিলেন ।
সেতুটি ভারতের দক্ষিন উপকূলকে লঙ্কার সাথে যুক্ত করল । এই সেতু দিয়ে রাম তার হনুমান বাহিনী নিয়ে লঙ্কা জয় করে সীতাকে উদ্ধার করলেন। সেই থেকে এই সেতুর নাম রাম সেতু । এই ঘটনাটির উল্লেখ রয়েছে সনাতন ধর্মীয় শাস্ত্র ‘রামায়ণে’ ।

অনেকের মনে প্রশ্ন জাগে,  আধুনিক মানুষের উদ্ভব মাত্র দেড়-দু লক্ষ বছর আগে , তবে রামসেতু  আজ থেকে ১৭ লক্ষ ৫০ হাজার বছর আগে তৈরী হলো কি ভাবে তাও মানব নির্মীত ???

সম্প্রতি বিশ্ববিখ্যাত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা(NASA) তাদের নিজস্ব কৃত্রিম উপগ্রহের (স্যাটেলাইট) সাহায্যে রামায়ণে উল্লেখিত সুনির্দিষ্ট সেই স্থানেই রাম সেতু চিহ্নিত  করেছে, নাসা আরও জানিয়েছে, সেতুটি ৩০ কি.মি. দীর্ঘ যা বর্তমান ভারতের তামিলনাড়ু প্রদেশের  রামেশ্বরমের ধনুষ্কোডি  দ্বীপ ( দ্বীপটি ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে পাম্বান সেতু দ্বারা যুক্ত ) থেকে শ্রীলঙ্কার   মান্নারের তালাইমান্নারের পর্যন্ত বিস্তৃত ।যা  আজ থেকে প্রায়  ১৭ লক্ষ ৫০ হাজার বছর পূর্বে সৃষ্ট এবং মানব নির্মীত 

এক্ষেত্রে   একটা প্রশ্ন চলে আসে বিজ্ঞান এর কাজ কি সব শেষ হয়ে গেছে ??? বিজ্ঞান কী আর কিছুই আবিষ্কার করবে না ???
না তা হয় না , বিজ্ঞান এগিয়ে চলেছে এবং তা  তার আগের যুক্তি কে কখনো সামনে রেখে বা কখনো নিজেয়  তার পূর্বের সিদ্ধা ন্ত কে ভূল প্রমাণিত করে 
। প্রত্যহ নিত্য নতুন ঐতিহাসিক সামগ্রী আবিষ্কার বিজ্ঞান কে নতুন করে মানব সভ্যতার ইতিহাস লিখতে যেমন ভাবাচ্ছে , আর  ঠিক তেমন ভাবেয় সনাতন ধর্মগ্রন্থ, বিজ্ঞানকে সঠিক পথ নির্দেশের মাধ্যমে বিশ্ব ব্রহ্মান্ড তথা  মানব  মানব সভ্যতার ইতিহাস লিখতে প্রতিনিয়ত সাহায্য করছে । শেষ পর্যন্ত দেখা যাচ্ছে আজ যা আবিষ্কার হয় বহু পূর্বেই তা ভারত বর্ষে আবিষ্কৃত হয়েছে বা পরিকল্পনা পরিকল্পিত হয়েছিল,  কিন্তু কিছু মতবাদের গোড়ামির বশে সেই যৌক্তিকতাকে  উপেক্ষা করে বৃথা কালব্যায় করে বিজ্ঞান । " যা  নেয় ভারতে তা নেয় ভারতে "

মনে রাখতে হবে এই সেতু (পক প্রণালী) যাকে আমেরিকা বা পশ্চিমের দেশগুলো মনে করে আদম এর সেতু।
এটি এমন একটি উপকথা থেকে উৎসারিত হয়েছে, যেখানে দক্ষিণ ভারত বা শ্রীলঙ্কা বর্ণিত হয়েছে বাইবেলকথিত পার্থিব প্যারাডাইস বা স্বর্গোদ্যান বলে। এই উপকথা অনুসারে অ্যাডাম যখন স্বর্গ থেকে বিতাড়িত হন, তখন অ্যাডামস ব্রিজ নির্মিত হয়। কথা হল তাহলে কেন অন্য কোন সাগর মহাসাগরে এরকম কোন সেতু নাই। এর উত্তর কারো কাছেই নাই। এর সহজ উত্তর হল আদমের সেতু নামে যে সেতু এখানে আছে এই সেতু শ্রী শ্রী রাম চন্দ্রের বানানো সেই সেতু । অ্যাডামস ব্রিজ বা অ্যাডামের সেতু কথাটি রামসেতুর অনেক পরে চালু হয়।যায় হোক  আমেরিকা বা পশ্চিমের দেশগুলোর উক্ত ধারণা থেকেও একথা স্পষ্টতই প্রমাণিত হয় যে এই ভারতবর্ষ সারা পৃথিবীর ইতিহাসে স্বর্গ নামেই অভিহিত হত  

লেখকঃ  Bhabesh Chandra Ghosh

আমাদের Facebook Group :- http://www.facebook.com/groups/OmSabha

1 comment:

Facebook Comment

আজকের তারিখ